Shahadatব্যক্তিগত পরিচিতিঃ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী ১৯৮২ সালের ১৫ জানুয়ারী টাংগাইল জেলার সদর উপজেলার গ্রামের বাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের নাম মগড়া ইউনিয়নের হটিবাড়ী। তাঁর পিতা মুহাম্মদ আবু তালেব সিদ্দিকী এবং মাতা মোছাঃ হাছনা বেগম। তিনি মা-বাবার চার সন্তানের মধ্যে প্রথম সন্তান।

শিক্ষাগত যোগ্যতাঃ ১৯৯৬ সালে এস.এস.সি (পাঁচটি লেটারসহ স্টার মার্কস) এবং ১৯৯৮ সালে এইচ.এস.সি (প্রথম বিভাগ) পরীক্ষায় কৃতিত্ত্বের সংগে উত্তীর্ণ হন। ২০০৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে বি.এসসি.এজি (অনার্স) ডিগ্রী অর্জন করেন । জানুয়ারী-জুন/২০০৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে হর্টিকালচার বিষয়ে ড. আব্দুর রহিম স্যারের তত্ত্বাবধানে থেকে প্রথম বিভাগে এমএস (হর্টিকালচার) ডিগ্রি অর্জন ।

চাকুরি জীবনঃ তিনি ২০০৭ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে সহকারী সম্প্রসারণ অফিসার পদে যোগদান করে ২০১১ সালের জুলাই মাস পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে চাকুরি করেন। তারপর ২০১১ সালের ০১ আগস্ট ২৯ তম বিসিএসের মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন উপজেলা কৃষি অফিস, বেলকুচি, সিরাজগঞ্জে কৃষি সম্প্রসারণ অফিসার হিসাবে যোগদান করেন ।

উদ্ভাবন পরিচিতিঃ তাঁর উদ্ভাবিত “কৃষকের ডিজিটাল ঠিকানা” বা Farmer’s Digital Address কাংখিত কৃষি ও তথ্য সেবা কৃষকের দোরগোড়ায় দ্রুত পৌছানোর জন্য একটি ডিজিটাল উদ্ভাবনী প্রয়াস। কৃষি ও তথ্য সেবা প্রাপ্তিতে কৃষকের  ভোগান্তি কমাতেই তার এ উদ্ভাবন। মাঝে মাঝে বিভিন্ন বিষয়ে লিখালিখি করা তাঁর স্বভাবসূলভ অভ্যাস ।

অর্জনঃ

  • তিনি ইতোমধ্যে কৃষি ডিজিটালাইজেশন করার অবদানস্বরুপ ২০১৪ সালের বর্ষসেরা কৃষিবিদ হিসেবে কেআইবি কৃষি পদক ২০১৫ মহামান্য রাষ্ট্রপতির নিকট থেকে গ্রহন করেছেন;
  • অসামান্য অবদান রাখার দরুন কারিগরী শাখায় ব্যক্তিগত ক্যাটাগরীতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জনপ্রশাসন পদক ২০১৬ প্রদান করা হয়।
  • কৃষিতে ডিজিটাল প্রযু্ক্তির উদ্ভাবন ও ব্যবহারে অবদানের স্বীকৃতিস্বরুপ জাতীয় তথ্য যোগাযোগ প্রযুক্তি এওয়ার্ড ২০১৬ প্রদান করে মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
  • কৃষিতে ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক ইনোভেশন এওয়ার্ড ২০১৬ প্রদান করা হয়।
  • তিনি তাঁর উদ্ভাবিত সফটওয়্যার আপডেট ও কন্টেন্ট ভেলিডেশনের জন্য মাননীয় প্রধানমন্ত্রির কার্যালয় থেকে সার্ভিস ইনোভেশন ফান্ড এওয়ার্ড অর্জন করেছেন;
  • রাজশাহী বিভাগীয় ইনোভেশন এওয়ার্ড অর্জন করেছেন;
  • ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সিরাজগঞ্জ জেলার সেরা সরাকারি কর্মকর্তা নির্বাচিত হয়েছেন;
  • কপিরাইট অফিস থেকে সনদ প্রদান করা হয়েছে।
PrintFriendly and PDF

সর্বশেষ আপডেট : ০৯/১২/২০১৭